#1 Best Shayari In Bengali Ever in the World | All Category Bengali Shayari Collection | Shayari - World

Here you can find latest shayari in Bengali . We have the huge collection of various Bengali Shayari which is #1 rank in the World. All type of Shayari - Thank you Shayari, Jokes Shayari, Dekh Pagali, Maha Shivratri Shayari, Motivational Shayari, Happy Holi Shayari, Romantic Shayari, Inspirational Shayari, Insult Shayari, Good Night Shayari, Good Morning Shayari, Friendship Shayari, Wishes Shayari, Birthday Shayari, Attitude Shayari, Sorry Shayari, Sad Shayari, Miss You Shayari, Funny Shayari, Emotional Shayari, Breakup Shayari, Love Shayari, etc. We also have Shayari in many Languages - Hindi Shayari, Punjabi Shayari, Tamil Shayari, Marathi Shayari, Gujrati Shayari, English Shayari, Urdu Shayari, Bengali Shayari, etc.


ভালোবাসা পাওয়ার চাইতে ভালোবাসা দেওয়াতেই বেশি আনন্দ- জর্জ চ্যাপম্যান।


সোনায় যেমন একটু পানি মিশিয়ে না নিলে গহনা মজবুত হয় না, সেইরকম ভালবাসার সঙ্গে একটু শ্রদ্ধা, ভক্তি না মিশালে সে ভালবাসাও দীর্ঘস্থায়ী হয় না- নিমাই ভট্টাচার্য ক্রোধ।


ভালোবাসার জন্য যার পতন হয় সে বিধাতার কাছে আকাশের তারার মত উজ্জ্বল- জনসন।


মেয়েদের তৃতীয় নয়ন থাকে। এই নয়নে সে প্রেমে পড়া বিষয়টি চট করে বুঝে ফেলে- হুমায়ূন আহমেদ।


ছেলে এবং মেয়ে বন্ধু হতে পারে, কিন্তু তারা অবশ্যই একে অপরের প্রেমে পড়বে। হয়ত খুবই অল্প সময়ের জন্য, অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর না হয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই …


"তোর হৃদয়ের মাঝখানে তেরা খবি আমায় বেঁধে ?"ঠোঁট বাঁকিয়ে বললি হেসে "মাথা খারাপ !পাগল নেবো সেঁধে !


যতো ভালবাসা পেয়েছি, তোমার কাছ থেকে।দুষ্টু এই মন চায়, আরো বেশি পেতে।কি জানি, তোমার মধ্যে কি আছে।কেনো যে এ মন চায়, তোমাকে আরো বেশি করে কাছে পেতে॥


কোনো ছেলে প্রেমে পড়লে সেটা তুমি তার চোখে দেখতে পারবে কোনো মেয়ে প্রেমে পড়লে সেটা তুমি তার হাসিতে বুঝতে পারবে!


ღ_ღ_ তুমি তার জন্য হাঁসো, যে তোমার জন্য কাঁদে. তুমি তার জন্য হারো, যে তোমার জন্য জেতে.


ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা ... মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা - সমরেশ মজুমদার ।


'' ভালোবাসা পরিমাপ এর একক হলো " বিশ্বাস " ....একে অপরের প্রতি যত বেশি বিশ্বাস থাকবে,তাদের ভালবাসার পাল্লা তত ভারী হবে


সবাই বলে তারা নাকি প্রেমে মরতে পারে...কিন্তু আমি তো প্রেমের জন্য বাঁচতে চাই...তোমায় নিয়ে জীবনটাকে আরও উপভোগ করতে চাই...মরে গেলে তোমায় যে আর পাবো না... লাভ ইউ সোনা...


সবার উপর রাগ করা যায় না, রাগ করতে অধিকার লাগে, যাকে বেশী আপন ভাবা হয় যায় উপর বেশি অধিকার কেবল তার উপর ই রাগ করা যায়


কেন মিথ্যে বলছো, কেন একাই কাঁদছো..! করে একা আমায়, তুমি ভাল কি আছো... অশান্ত এই হৃদয় পেরিয়ে শত নষ্ট সময়.. খুঁজে পাই ফিরে ফিরে আমাতে শেষ আশ্রয়...।।


হৃদয়ের সীমানায় রেখেছি যারে, হয়নি বলা আজও ভালবাসি তারে। ভালবাসি বলতে গিয়ে ফিরে ফিরে আসি।।। কি করে বোঝাবো তারে আমি কতটা ভালোবাসি?


Apnaa hum safa rbana le tu mujhey, Tera hi saya hoon apnaa le mujhey, Ye raat ka safar or b haseen ho jayega Tu aaja mere spno me ya bula le mujhe


বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসি নি-আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম-সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম


যে ভালোবাসা না চাইতে পাওয়া যায়, তার প্রতি কোনো মোহ থাকে না- হুমায়ূন আহমেদ।


যতো ভালবাসা পেয়েছি, তোমার কাছ থেকে।দুষ্টু এই মন চায়, আরো বেশি পেতে।কি জানি, তোমার মধ্যে কি আছে।কেনো যে এ মন চায়, তোমাকে আরো বেশি করে কাছে পেতে॥


ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা … মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা ।—- সমরেশ মজুমদার ।


জীবন এক বিরক্তিকর অধ্যায়। তবুও পরবর্তী পরিচ্ছেদে তুমি আছ ভেবে পাতা উল্টাই।


চাঁদের চেয়ে বেশি সুন্দর তুমি আমার কাছে, তোমায় ছাড়া এখন আমি থাকবো কি করে ! রাতের আকাশে চাঁদ হাসে জানি, তার চেয়ে অধিক সুন্দর তোমার হাসি খানি. ফিরে এসো তুমি বন্ধু আমারি কাছে, সারা জীবন থেকো বন্ধু আমার আসে-পাশে !!!


""মন দেখে ভালবাসো,ধন দেখে নয়""""গুন দেখে প্রেম কর,রুপ দেখে নয়""""রাতের বেলায় সপ্ন দেখ,দিনের বেলায় নয়""""একজনকে ভালবাস,দশ জনকে নয়"


ভালবাসার পিছনে তোমাকে ঘুরতে হবে না, তুমি যদি কাউকে সত্যিই ভালবাস, তবে তোমাকেই সে খুঁজে নেবে।


ফুলের প্রয়োজন সূর্যের আলো, ভোরের প্রয়োজন শিশির, আর আমার প্রয়োজন তুমি, আমি তোমাকে ভালবাসি ।


দুটো জিনিস খুবই কষ্টদায়ক।একটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে কিন্তু তা তোমাকে বলে না।। আর অপরটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে না এবং সেটা তোমাকে সরাসরি বলে দেয়- সেক্সপিয়ার।


স্বপ্নের শুরু তোমাকে দিয়ে! ভালো লাগার প্রথম মুহূর্তগুলো তোমাকে নিয়ে! নিস্তব্ধ রাত কাটে তোমার! কথা ভেবে তাই হয়তো এই মনের সব ভালবাসা তোমায় ঘিরে....


পুরো পৃথিবীকে ব্রেকআপ দিবো। শুধু একবার বল, ভালোবাসিস আমায়? প্লীজ বল পেত্নি।


ღ_ღ_ অল্প অল্প কথা থেকে কথামালার বৃষ্টি…. ছোট ছোট গল্প থেকে ভালোলাগার সৃষ্টি, মাঝে মাঝে SMS পাঠালে ভালবাসা হয় মিষ্টি………..


ভীরুরা তাদের প্রকৃত মৃত্যুর আগেই বহুবার মরে, কিন্তূ সাহসীরা জীবনে মাত্র একবারই মৃত্যুর স্বাদ গ্রহণ করে থাকে |——- শেকসপীয়ার।


জীবনে ভালোবাসা আসার পূর্বে হাজার বছর একা থাকা যায়। কিন্তু ভালোবাসার পর এক মুহুর্ত একা থাকা যায় না আর ভালোবাসার মানুষটি কিছু সময়ের জন্য কাছে না থাকলে মন টা কেমন বেকুল হয়ে থাকে তাকে কাছে পাওয়ার জন্য হইতোবা এটাই বাস্তবতা....


ভালোবাসা মানে নিল প্রজাপ্রতি.. ভালোবাসা মানে রুপালি উজান । ভালোবাসা মানে জোছনার গান । ভালোবাসা মানে উষ্ণ সুখের বরফ গলা নদী ।


কেন মিথ্যে বলছো, কেন একাই কাঁদছো..! করে একা আমায়, তুমি ভাল কি আছো... অশান্ত এই হৃদয় পেরিয়ে শত নষ্ট সময়.. খুঁজে পাই ফিরে ফিরে আমাতে শেষ আশ্রয়...।।


ধোয়া, টাকা আর প্রেম কিছুতেই চেপে রাখা যায় না ঠিক ফুটে বেরুবেই-শংকর।


আমি যদি রাবার হতাম তোমার জীবনের সব কষ্ট গুলো মুছে দিতাম.......... . আর যদি পেন্সিল হতাম তোমার জীবনের সুখ গুলো সুন্দর ভাবে লিখে দিতাম.


আমি নষ্ট করেছি সময়, এখন সময় নষ্ট করছে আমায় ।— শেকসপীয়ার।


ღ_ღ_ ফুল লাল পাতা সবুজ,মন কেন এতো অবুজ । কথা কম কাজ বেশি, মন চায় তোমার কাছে আসি । মেঘ চায় বৃষ্টি, চাঁদ চায় নিশি, মন বলে আমি তোমায় অনেক ভালোবাসি ।


তুমি আমাকে যতই কষ্ট দাও....... আমি তোমাকে আপন করে নেবো, তুমি আমাকে যতই দুঃখ দাও...... আমি সেই দুঃখকেই সুখ ভেবে নেবো, তুমি যদি আমাকে ভালোবাসা দাও..... তোমাকে এই বুকে জড়িয়ে নেবো, আর কখনও যদি তুমি আমাকে ভুলে যাও, আমি তোমাকে সারাটি জীবন....... নিরবে ভালোবেসে যাবো.......


ღ_ღ_ জীবনকে খুজতে গিয়ে তোমাকে পেয়েছি,নিজেকে ভালবাসতে গিয়ে তোমার প্রেমে পরেছি,,জানতাম না কাকে বলে ভালো ভালবাসা,সিখিয়েছ তুমি।…


ღ_ღ_ বৃষ্টি ভেজা আমার আকাশ – মনটা তাই উদাস উদাস, মেঘের সাথে মিষ্টি কথন – দুই নয়নে অঝর শ্রাবন, আমি আছি যেমন তেমন – বল তুমি আছ কেমন??


কঠিন পরিশ্রমের কোনো শর্ট কাট নেই। যে কোনো বড় কাজ সারতে গেলে লাগে একাগ্রতা,  আর সেই কাজ শেষ না হওয়া ওব্দি  তার পেছনে লেগে থাকার মত ধৈর্য্য।  কঠোর পরিশ্রম ছাড়া কোনো কিছুই সম্ভব না।


ღ_ღ_ ফুল কে ভালোবাসো পাবে সুঘ্রান. ইসলাম কে ভালোবাসো পাবে সকল সমাধান. রাসুল (s) কে ভালোবাসো হবে আদর্শবান. আল্লাহ কে ভালোবাসো হবে মহান……………..


ღ_ღ_ সপ্ন আমার অনেক ছিল বন্ধু তোমায় ঘিরে, সপ্ন দিয়ে কেন তুমি আসলেন আর ফিরে?. মন যে আমার অচীন পাখি নেই তার কোনো খোজ, বন্ধু তোমায় মনে পড়ে সকাল সন্ধা রোজ……


ভালোবাসা হল এমন একটি শ্বাস যাতে শুধু খাটে দুজনার বিশ্বাস এটি হল ছোট্ট সুখের বাসা তাইতো এর নাম রাখা হয়েছে ভালোবাসা ।


যখন কোন পুরুষ কোন নারীকে ভালবাসে,তখন সে তার জন্য সব কিছু করতে পারে।কেবল তাকে ভালবেসে যেতে পারেনা- অস্কার ওয়াইল্ড।


কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়- হুমায়ূন আহমেদ।


চোখের আড়াল হতে পার মনের আড়াল নয়, মন যে আমার সব সময় তোমার কথা কয়, মনকে যদি প্রশ্ন কর তোমার আপন কে ? মন বলে এখন তোমার লেখা পড়ছে যে !


ভুল তোমার ছিলো তুমি বুঝতে পারোনি, রাগ আমারও ছিলো কিন্তু আমি দেখায় নি। ভুলে যেতে আমিও পারতাম, কিন্তু চেষ্টা করিনি, কারণ ভুলে যাওয়ার জন্য ভালোবাসিনি।


যতো ভালবাসা পেয়েছি, তোমার কাছ থেকে। দুষ্টু এই মন চায়, আরো বেশি পেতে। কি জানি, তোমার মধ্যে কি আছে। কেনো যে এ মন চায়, তোমাকে আরো বেশি করে কাছে পেতে॥


ღ_ღ_ আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে — জানুয়ারী মাসে তার হাটু জল থাকে…. পার হয়ে যায় গরু পার হয় গাধা — তোর কথা মনে পড়ে ওরে হারামজাদা…….


প্রেম হলো সরল অংকের মত । সরল অংকে যেমন যোগ, বিয়োগ, গুন, ভাগ ও বন্দনী থাকে, তেমনি প্রেমেও থাকে হাসি-ট্টাটা, মান-অভিমান, বিরহ-বিচ্ছেদ, অনাবিল সুখ আর না পাওয়ার সিমাহীন বেদনা


ভালবেসে এই মন, তোকে চায় সারাক্ষন। আছিস তুই মনের মাঝে, পাশে থাকিস সকাল সাঝেঁ। কি করে তোকে ভুলবে এই মন, তুই যে আমার জীবন।। তোকে অনেক ভালবাসি


ღ_ღ_তুম চাঁদ নেহি, চাঁদ কি রশ্নি হো. তুম ফুল নেহি, হার ফুলো কি খুশবু হো. তুম ইনসান নেহি, ইনসান কি রূপ মে বান্দর হো……………….


ফুল যদি পারে ভালোবাসা শিখাতে, চাঁদ যদি পারে রাতকে জাগাতে, মেঘ যদি পারে বৃষ্টি ঝড়াতে, তুমি কি পারবেনা শত কষ্টের মাঝে আমাকে ভালোবাসতে।


,,যে পথে তোমার সাথে রোজ হতো দেখা সেই পথে আজ আমি আছি শোধু একা । যে মনে ছিলে তুমি ছিলনা আর কেউ সে মনে আজ শোধু বেদনার ঢেউ । যে চোখে প্রতিরাতে স্বপ্ন তুমি ছিলে সে দু,টি চোখ আজ ভাসে শোধু জলে । যে আশা ছিল আমা


প্রেম হল সিগারেটের মতো, যার আরম্ভ হল অগ্নি দিয়ে, আর শেষ পরিণতি ছাই দিয়ে-জর্জ বার্নার্ড শ।


দুর্ভাগ্যবান তারাই যাদের প্রকৃত বন্ধু নেই। ——-অ্যারিস্টটল।


যতো দুরে যাও না কেন আছি তোমার পাশে, তাকিয়ে দেখো আকাশ পানে ঘুম যদি না আসে, কাছে আমায় পাবে তুমি হাত বাড়াবে যেই, যদি না পাও জানবে সেদিন আমি যে আর নেই…….


প্রেম/ভালবাসা হল আপেক্ষিক বিষয় কারও জন্য তা স্বর্গ সুখ বয়ে আনে, আবার কাউকে দুখের সাগরে ভাসিয়ে দেয়


একজন সুন্দর, আকর্ষণীয় রমণীর পাশে ২ ঘণ্টা বসে থাকুন, দেখবেন সময় উড়ে চলে গেছে!! এবার গ্রীষ্মের গরমের মাঝে রাস্তায় ২ মিনিট হাঁটুন, মনে হবে আপনি অনন্তকাল ধরে হাঁটছেন!! ——— আলবার্ট আইনস্টাইন।


ভালবাসা মানে আবেগের পাগলামি,, ভালোবাসা মানে কিছুটা দুষ্টামি । ভালোবাসা মানে শুধু কল্পনাতে ডুবে থাকা,, ভালোবাসা মানে অন্যের মাঝে নিজের ছায়া দেখা


সবাই তোমাকে কষ্ট দেবে। কিন্তু তোমাকে এমন একজনকে খুঁজে নিতে হবে, যার দেওয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।।। ~~ হুমায়ুন আহমেদ।


প্রেম নারীর লজ্জাশীলতাকে গ্রাস করে, পুরুষের বাড়ায়-জ্যা পল বিশার।


ღ_ღ_ কেউ যদি অভিমানে তোমার সাথে কথা না বলে,, বুঝে নিবে সে তোমায় আড়ালে মিস করে.. আর কেউ যদি না দেখে কাঁদে,, বুঝে নিবে সে তোমায় ভীষণ ভালবাসে..!!


ভালোবাসা হচ্ছে একটা আদর্শ ব্যাপার আর বিয়ে হচ্ছে বাস্তব। আদর্শ ও বাস্তবতার দ্বন্দ্ব তাই কখনোনিষ্পত্তি হবে না- গ্যেটে।


সবাই তোমাকে কষ্ট দেবে। কিন্তু তোমাকে এমন একজনকে খুঁজে নিতে হবে, যার দেওয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।।। ~~ হুমায়ুন আহমেদ।


ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে- লুইস ম্যাকেন।


হৃদয়হীন মানুষের জন্য কেঁদোনা...... সে তোমার দিকে কখনো ফিরেও তাকাবে না....... হৃদয়বান মানুষের জন্য কাঁদো......... দেখবে এক ফোঁটা জল পরার আগেই তোমায় বুকে টেনে নেবে..... বলবে আমি তোমাকে আজও ভালোবাসি.....


হয়তো ভালোবাসতে জানি না, আমি তোমার মতো করে ।। কিন্তু তোমার মনটা রেখেছি, আমার হৃদয়ে খুব যতন করে ।। হয়তো তুমি এখনো পুরোপুরি, বুঝতে পারনি আমাকে ।। কিন্তু হাজার কষ্টের মাঝেও, শুধু ভালোবাসি তোমাকে


ভালবাসা কারো জন্য দীর্ঘ প্রক্রিয়া আবার কারো জন্য স্বল্প। কিন্তু কষ্ট দুটোতেই সমান- হুমায়ূন আহমেদ।


ღ_ღ_ রাজার আছে অনেক ধন । আমারআছে একটি মন । পাখির আছে ছোট্ট বাসা । আমার মনে একটি আশা । তোমায় ভালোবাসা ।


হাতটি ধরেছি, ছেঁড়ে দেবার জন্যে নয়... অনেক ভালবাসায়, অনেক যত্ন নিয়ে ধরেছি তোমার হাত... কথা দিলাম, আরো শক্ত করে ধরে রাখবো তোমার হাত...!


হৃদয় ভালবাসা ছাড়া শূন্য , মাথা জ্ঞান ছাড়া শূন্য , চোখ স্বপ্ন ছাড়া শূন্য ; আর জীবন ...তুমি ছাড়া শূন্য!


তুমি যদি কাউকে ভালোবাস,তবে তাকে ছেড়ে দাও। যদি সে তোমার কাছে ফিরে আসে,তবে সে তোমারই ছিল।আর যদি ফিরে নাআসে,তবে সে কখনই তোমার ছিল না- রবীন্দ্রনাথ ঠাকুর।


সবাই আমরা সুখের আচ্ছন্নতায় ভেসে যেতে চাই।কিন্তু কেন বুঝতে পারিনা এর পেছনে কতটা কষ্টের আবরন জড়িয়ে আছে।! ভালবাসা কী,শুধুই নীল আকাশের মেঘের মত? নাকি অতিথি পাখির মত?একজনকে ভালবেসে অন্যের বুকে গিয়ে ঘর বাঁধা...


হয়তো ভালবাসার মাঠে আমি নতুন একদম... জানি না কিভাবে খেলতে হয়.. শুধু জানি, আমি তোকেই ভালোবেসে ফেলেছিলাম.. তোকেই ভালবাসি.. আর তোকেই ভালবেসে যাবো...


ღ_ღ_ অল্প অল্প কথা থেকে কথামালার বৃষ্টি…. ছোট ছোট গল্প থেকে ভালোলাগার সৃষ্টি, মাঝে মাঝে SMS পাঠালে ভালবাসা হয় মিষ্টি………..


হয়তো নতুর অতিথির আগমনে জীবনটা সুনদর করে সাজিয়েছো। হয়তো কারো ভালোবাসা পেয়ে নিজকে বদলে নিয়েছো। সুখে আছো এক বারো ও ভেবে দেখেছো সে সুখে আছে। কি না


ভালোবাসার অর্থ কি? বলতে পারিস?? ভালোবাসার অর্থ যদি হয় সারাদিন তোকে মিস করা তাহলে ভালোবাসি তোকে…!! ভালোবাসার অর্থ যদি হয় চোখ বুজলেই তোর মুখটি আকাশের মতো ভেসে উঠা তাহলে ভালোবাসি তোকে…!! ভালোবাসার অর্থ যদি হয় সারাক্ষণ তোর স্মৃতিতে ডুবে থাকা তাহলে ভালোবাসি তোকে……


ღ_ღ_ স্বপ্ন দিয়ে আঁকি আমি, সুখের সীমানা । হৃদয় দিয়ে খুজি আমি, মনের ঠিকানা । ছায়ার মত থাকবো আমি, শুধু তার পাশে, যদি বলে সে আমায় সত্যি ভালবাসে॥


এক পৃথিবীতে চেয়েছি তোমাকে, এক সাগর ভালবাসা রয়েছে এ বুকে , যদি কাছে আসতে দাও, যদি ভালবাসতে দাও, এক জনম নয় লক্ষ জনম ভালবাসব তোমাকে.


প্রেম মানুষকে শান্তি দেয় কিন্তু স্বস্তি দেয় না-বায়রন।


ღ_ღ_ সুন্দর রাত তার চেয়ে সুন্দর তুমি, মনের দরজা খুলে দেখ তোমার অপেক্ষায় দাড়িয়ে আছি আমি। দু'হাত বাড়ালাম আমি তোমার তরে, তুমি কী নিবে আমায় ভালবেসে আপন করে ?


একই ব্যাক্তির সাথে বহুবার প্রেমে পড়াই হল সার্থক প্রেমের নির্দশন-ব্রাটন।


সবাই বলে আমি খুব রাগী...খুব কঠোর.. তাহলে তোমার একটা ছোট্ট হাসি তে আমার এত কঠোর মনটা গলে যায় কেন বল তো?


স্বপ্ন দিয়ে আঁকি আমি, সুখের সীমানা । হৃদয় দিয়ে খুঁজি আমি, মনের ঠিকানা । ছায়ার মত থাকবো আমি, শুধু তার পাশে, যদি বলে সে আমায় সত্যি ভালবাসে...


কেঁদেছি নীরবে,তুই জানবি বলে. হারিয়ে যাইনি,তুই খুঁজবি বলে. কিছু বলিনি,তুই কষ্ট পাবি বলে. শুধু নীরবে মিস করেছি,তোকে ভালবাসি বলে.


সবাই তোমাকে কষ্ট দেবে। কিন্তু তোমাকে এমন একজনকে খুঁজে নিতে হবে, যার দেওয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে।।। ~~ হুমায়ুন আহমেদ।


মিষ্টি চাঁদের মিষ্টি আলো, বাসি তোমায় অনেক ভালো. মিটি মিটি তারার মেলা, দেখবো তোমায় সারাবেলা. নিশিরাতে শান্ত ভুবন, চাইবো তোমায় সারাজীবন.


হতে পার তুমি মন থেকে দুরে তথাপি, রয়েছো মোর নয়ন পুরে॥ হয়তো তুমি নেই এই হৃদয়ে, তবুও রয়েছো পরশের-ই ভিতরে। কারণ, ভালবাসি শুধুই তোমারে॥


হয়তো তুমি দেখবে না, আমার নীরব চোখের কান্না .. হয়তো তুমি বুঝবে না, হৃদয় ভাঙা বেদনা .. বন্ধু জানি তুমি আমায় ভালবাস না, তবু তোমায় আমি ভুলে যাবো না ....


বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসি নি-আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম-সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম


পৃথিবীটা তোমারি থাক, পারলে নীল্ রং দিও, আকাশটা তোমারি থাক, কিছু তারা দিও, মেঘ টাও তোমারি থাক, একটু ভিজিটে দিও, হৃদয়টা তোমারি থাক, পারলে একটু জায়গা দিও……………..


শীতের চাদর জড়িযে, কুয়াশার মাঝে দারিয়ে, হাত দুটো দাও বারিয়ে, শিশিরের শীতল স্পর্শে যদি, শিহরিত হয় মন" বুঝেনিও আমি আছি তোমার পাশে সারাক্ষন।


ღ_ღ_ রাজার আছে অনেক ধন । আমারআছে একটি মন । পাখির আছে ছোট্ট বাসা । আমার মনে একটি আশা । তোমায় ভালোবাসা ।


হৃদয়কে কেন্দ্র করে কষ্টের সমান ব্যাসার্ধ নিয়ে মনের অভ্যন্তরে যে বৃত্ত অঙ্কণ করা হয় তাকে ভালবাসা বলে...


যে ভালোবাসা পেলো না, যে কাউকে ভালোবাসতে পারলো না সংসারে তার মতো হতভাগা কেউ নেই- কীটস্।


জোনাকির আলো জেলে ইচ্ছের ডানা মেলে. মন চায় হারিয়ে যাই. কোনো এক দুর অজানায়. যেখানে আকাশ মিশে হবে একাকার. আর তুমি ”রাজকুমারী“ হবে শুধু আমার.


এক পৃথিবীতে চেয়েছি তোমাকে, এক সাগর ভালবাসা রয়েছে এ বুকে , যদি কাছে আসতে দাও, যদি ভালবাসতে দাও, এক জনম নয় লক্ষ জনম ভালবাসব তোমাকে.


আমরা কোনো ভাবেই ভালোবাসার ওপর মূল্য নির্ধারণ করতে পারি না, কিন্তু ভালোবাসার জন্য দরকারি সব উপকরণের ওপরমূল্য নির্ধারণ করতেই হবে- ম্যালানি ক্লার্ক।


কি আছে তোর মাঝে বুঝি না...... .শুধু অনন্ত কাল তোর দিকে তাকিয়েথাকতে ইচ্ছে করে...... .ইচ্ছে করে সারা জীবন তোকেদেখি....... কি অদ্ভুত ভালবাসা ........ কি অদ্ভুত সম্পর্ক ....... সব কিছু ভুলে যাই যখন তোর ঐ মায়াভরা মুখেরদিকে তাকাই ....... আমি আমার নিজেকে হারিয়েফেলি তোর মাঝে........সত্যি রে..!


আবার যদি বৃষ্টি নামে — আমিই তোমার প্রথম হবো… লেপ্টে যাওয়া শাড়ির মতো — অঙ্গে তোমার জড়িয়ে রবো ……..


ঘর সাজাবো আলো দিয়ে, মন সাজাবো প্রেম দিয়ে, চোখ সাজাবো স্বপ্ন দিয়ে,হাত সাজাবো মেহেদি দিয়ে, আর তোমায় সাজাবো আমি আমার ভালোবাসা দিয়ে।


প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে-হুমায়ূন আহমেদ।


আমি বিশ্বের সব ইহুদী মারতাম, কিন্তু কিছু ইহুদী বাঁচিয়ে রাখলাম যাতে পুরো বিশ্ব বুঝতে পারে যে কেন আমি তাদের মেরেছি” ——- হিটলার।


দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম- হুমায়ূন আজাদ।


ভালোবাসা হল রংধনুর মত রংধনু যেমন সাত রং ছাড়া পরিপূর্ন হয়না তেমনি...... বিশ্বাস,অভিমান,স্বপ্ন,আশা,রাগ,দুঃখ,আবেগ ছাড়া ভালোবাসাও পরিপূর্ন হয়না।


সবাই সুখের আশায়, সুখী হওয়ার জন্যই ভালবাসে। তবে এটা মনে রাখতে হবে যে ভালবাসায় সুখের চেয়ে দুঃখটাই বেশী। বিরহ-আগুনে পুড়ে পুড়ে সুখী হওয়ার যোগ্যতা অর্জন করতে হবে।